১২ মে থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটে সব টেলিভিশনের সম্প্রচার

১২ মে থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটে সব টেলিভিশনের সম্প্রচার

১২মে থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশের সব টেলিভিশনের সম্প্রচার শুরু হবে। এজন্য সব প্রস্তুতি শেষ করেছে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড–বিসিএসসিএল। সংস্থাটি জানিয়েছে প্রথম তিন মাস বিনামূল্যে সেবা পাবে টেলিভিশন চ্যানেলগুলো।

গত বছরের ১২ মে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশে পাঠানো হয় দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। নভেম্বরে এর পরিচালনার দায়িত্ব বুঝে নেয়—বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড–বিসিএসসিএল।

স্যাটেলাইটের নিয়ন্ত্রণ পাওয়ার পরই দেশের টেলিভিশন চ্যানেলগুলোকে সেবা দেয়ার উদ্যোগ নেয়া হয়। কয়েক দফা তারিখ পেছানোর পর উৎক্ষেপণের বর্ষপূর্তিতেই সম্প্রচার সেবা দেয়া শুরু করতে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। এরইমধ্যে শেষ হয়েছে সব পরীক্ষা-নিরীক্ষা।

বর্তমানে ৮টি টেলিভিশন চ্যানেল পরীক্ষামূলকভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করছে। ১২মে থেকে বাণিজ্যিকভাবে সম্প্রচার শুরু করতে সব প্রস্তুতি রেখেছে টেলিভিশন চ্যানেলগুলো।

বর্তমানে বিদেশি স্যাটেলাইট থেকে সেবা নিতে প্রতি মেগাহাটর্জ ব্যান্ডউইথের জন্য গড়ে ৩ লাখ ৩২ হাজার টাকা দিতে হচ্ছে টেলিভিশন চ্যানেলগুলোকে। তবে, বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা কিছুটা কম মূল্যে পাওয়া যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

খবরটি শেয়ার করুন...

Comments are closed.




© All rights reserved © 2018-20 boguratribune.com
Desing & Developed BY ThemesBazar.Com