ফাগুন যে এসেছে ধরায়

ফাগুন যে এসেছে ধরায়

ফাগুনের প্রথম দিন আজ। ভালবাসার রঙে নতুন আমেজে এবার উদযাপন হচ্ছে বসন্ত উৎসব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলার বকুলতলায় রাগ সঙ্গীত, আবৃতি, নৃত্য ও নানা আয়োজনের পসরা নিয়ে শুরু হয়েছে এ উৎসব। আর সেই সাথে তালে তালে চলছে কবির বন্দনায় হে কবি নীরব কেন, ফাগুন যে এসেছে ধরায়, বসন্তে বরিয়া তুমি লবে না কি তব বন্দনায়?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় শুক্রবার সকাল ৭টা থেকে শুরু হয়েছে দিনব্যাপী বসন্ত উৎসব। জাতীয় বসন্তবরণ উদযাপন পরিষদ এই অনুষ্ঠানের আয়োজন করেছে। উৎসবকে ঘিরে নানা বয়সের মানুষের ভিড় জমেছে বকুলতলায়। তাই বলতে হয়, নাচে ও গানে এবারও বসন্তকে বরণ করে নিচ্ছে নগরবাসী।

ওদিকে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদের আয়োজনে এবারের অনুষ্ঠানে অংশ নিয়েছেন কণ্ঠশিল্পী, নৃত্যশিল্পীসহ কলা-কুশলীরা। এবারের বসন্ত উৎসব পালিত হচ্ছে এক ভিন্ন আঙ্গিকে।

তবে পূর্বে ১৩ ফেব্রুয়ারি বসন্ত উৎসব পালন করা হত। বর্ষপুঞ্জি সংশোধনের ফলে ১৪ ফেব্রুয়ারিতে ভালবাসা দিবসের সাথে উদযাপন হচ্ছে এ উৎসব। আর আয়োজকরা বলছেন, ভালবাসা দিবসে এবারের বসন্ত উৎসব এনে দিয়েছে এক ভিন্ন মাত্রা।

বকুল তলায় অনুষ্ঠানের শুরু হয় সুস্মিতা দেবনাথ এবং সহ-শিল্পীর ধ্রুপদী সংগীত পরিবেশনের মধ্য দিয়ে। আয়োজকরা জানান, সকালের পর্বে একক সংগীত পরিবেশন করবেন লাইসা আহমেদ লিসা, খাইরুল আনাম শাকিল, লুভা নাহিদ, বিজন চন্দ্র মিস্ত্রি, ফেরদৌস আরা, অনিমা রায়, খায়রুজ্জানান কাইয়ুম, নাসিমা শাহীন ফেলি, বিমান চন্দ্র বিশ্বাস, বুলবুল ইসলাম, দেবলীনা সুর, তানজিনা তমা, সঞ্চারী দত্ত, জান্নাতুল ফেরদৌস লাকি ও জিনাত আরা ছবি।

আর ধ্রুপদীর সুরের মূর্ছনায় চলে অনুষ্ঠান। এর পর একক আবৃত্তি ও একক সংগীতের মধ্য দিয়ে চলছে মনোমুগ্ধকর এক পরিবেশনা।

জাতীয় বসন্ত বরণ উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট জানান, আমাদের এ আয়োজন গত ২৫ বছর ধরে পরিচালিত হয়ে আসছে। সারাদেশের ঋতুর উৎসবগুলোর মধ্যে এটি অন্যতম ঋতু উৎসব।

তিনি আরো জানান, আজকে তিনটি জায়গায় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল ৭টা থেকে বকুল তলায়, সকাল সাড়ে ৮টা থেকে ধানমন্ডির রবীন্দ্র সরোবর মঞ্চ এবং উত্তরা ৩ নম্বর সেক্টরের উন্মুক্ত মঞ্চে বিকাল ৪টা থেকে রাত পর্যন্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আর এছাড়াও ওয়াইজ ঘাট এলাকার বুলবুল ললিতকলা অ্যাকাডেমি (বাফা) মাঠেও আয়োজন করা হয়েছে বসন্তবরণের অনুষ্ঠান।

খবরটি শেয়ার করুন...

Comments are closed.




© All rights reserved © 2018-20 boguratribune.com
Desing & Developed BY ThemesBazar.Com