বিদ্যুতের পিক টাইম সম্পর্কে আপনি জানেন কি?

বিদ্যুতের পিক টাইম সম্পর্কে আপনি জানেন কি?

বিদ্যুৎ একটি গুরত্বপূর্ণ জ্বালানি। লাইট, ফ্যান, টিভি, কম্পিউটার সহ কলকারখানার যাবতীয় যন্ত্রপাতি ঘুরছে এই বিদ্যুতের সাহায্যেই। অন্ধকার দূর করে আলো নিয়ে এসেছে বিদ্যুৎ। বিদ্যুৎ ছাড়া আধুনিক জীবন যেন সম্পূর্ণ অচল। তাইতো জীবনের প্রতিটি মুহূর্তেই চলছে বিদ্যুতের ব্যবহার।

কিন্তু বিদ্যুতের ব্যবহার বা চাহিদা সবসময় একরকম থাকে না। কখনও এর চাহিদা বা ব্যবহারের পরিমাণ বাড়তে পারে আবার কখনও এর চাহিদা কমে। মূলত বিদ্যুতের এই চাহিদা বাড়া বা কমার উপর নির্ভর করেই পিক টাইম ও অফ পিক টাইম এই শব্দ দুটি এসেছে।

সাধারণত দিনের যে সময়টায় বিদ্যুতের ব্যবহার বা চাহিদা সর্বোচ্চ পর্যায়ে থাকে সে সময়টাকেই বিদ্যুতের পিক টাইম বলা হয়। দিনের শেষে লোকজন যখন অফিস বা অন্যান্য কাজকর্ম সেরে বাসায় আসে এবং সে সময় একযোগে লাইট, ফ্যান, এসি, ওভেন ইত্যাদি যন্ত্রপাতি চালায় তখনই মূলত বিদ্যুতের উপর বাড়তি চাপ পড়ে। ফলে বিদ্যুতের চাহিদা বেড়ে যায়। এজন্য ঐ সময়টাকে বলা হচ্ছে পিক টাইম। সাধারণত বিকাল ৫ টার পর থেকে রাত ১১ টা পর্যন্ত পিক আওয়ার ধরা হয়, কেননা এই সময়ে বিদ্যুতের ব্যবহার সবচেয়ে বেশি থাকে।

আবার পিক টাইম শেষ হয়ে গেলে আস্তে আস্তে যখন বিদ্যুতের ব্যবহার ও চাপ কমতে থাকে তখনই মূলত অফ পিক টাইম। আমাদের দেশে রাত ১১টার পর থেকে পরদিন সকাল ৫টা পর্যন্ত হচ্ছে বিদ্যুতের অফ পিক টাইম। এই সময় স্বল্প পরিমাণ বৈদ্যুতিক বাতি, ফ্যান বা অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করায় বিদ্যুতের চাপ কম থাকে। যদিও দেশ ভেদে এই পিক টাইম ও অফ পিক টাইমের মধ্যে তারতম্য থাকতে পারে। কারণ পিক টাইম ও অফপিক টাইম নির্দিষ্ট করার জন্য নির্ধারিত কোন সময় বা নিয়ম-কানুন বাঁধা থাকে না। অর্থাৎ এই পিক টাইম ও অফপিক টাইম ক্ষেত্রবিশেষে ভিন্ন ভিন্ন হতে পারে। যেমন, বিদ্যুতের ক্ষেত্রে সাধারণত বিকালের পর থেকে মাঝ রাত পর্যন্ত পিক টাইম হিসাবে ধরা হয়। আর বাকি সময় অফ পিক টাইম। আবার মোবাইল কোম্পানির ক্ষেত্রে মাঝ রাতের পর থেকে সকাল পর্যন্ত অফ পিক টাইম হিসাবে ধরা হলেও বাকি সময়টা কিন্তু পিক টাইম।

সুতরাং বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে পিক টাইম ও অফ পিক টাইমের বিষয়টি মাথায় রাখতে হবে। কেননা বিদ্যুতের পিক টাইম ও অফ টাইমের উপর বিদ্যুতের খরচ নির্ভর করে। বেশি ব্যবহারে বেশি খরচ এবং পরিমিত ব্যবহারে কম খরচ।

খবরটি শেয়ার করুন...

Comments are closed.




© All rights reserved © 2018-20 boguratribune.com
Desing & Developed BY ThemesBazar.Com