এশিয়ার সেরা ৩০ জনের তালিকায় বগুড়ার মেয়ে ইশরাত

এশিয়ার সেরা ৩০ জনের তালিকায় বগুড়ার মেয়ে ইশরাত

ইশরাত করিম ইভ

বিখ্যাত মার্কিন ম্যাগাজিন ফোর্বসের এশিয়ার ৩০ বছরের কম বয়সী উদ্যোক্তা ও সমাজ পরিবর্তনকারী (চেঞ্জমেকার) তালিকায় উঠে এলেন বগুড়ার মেয়ে ইশরাত করিম। তিনি আমাল ফাউন্ডেশনের মাধ্যমে দরিদ্র মানুষের সহায়তায় নানা কাজ করেন।

ফোর্বস ম্যাগাজিন গত বৃহস্পতিবার তালিকাটি প্রকাশ করে। এতে ইশরাত করিম সম্পর্কে বলা হয়, তিনি বিদেশে পড়াশোনা শেষ করে দেশে ফিরে যৌথ উদ্যোগে আমাল ফাউন্ডেশন প্রতিষ্ঠান করেন। এই ফাউন্ডেশন বাল্য বিবাহ, নারী নির্যাতন, বিধবা নারী সহ পিছিয়ে পড়াদের উন্নয়নে কাজ করেন।

ফোর্বস ১০টি শ্রেণিতে মোট ৩০০ জনের তালিকা করে। ফোর্বসের ওয়েবসাইটে প্রত্যেক শ্রেণিতে একজনকে ‘ফিচারড অনারি’ হিসেবে হিসেবে উল্লেখ করা হয়। ফোর্বস জানিয়েছে, অনলাইনে প্রায় সাড়ে তিন হাজার মনোনয়ন থেকে তাদের গবেষকেরা ৩০০ জন এশীয় নাগরিকের নাম বের করেছে, যারা তালিকায় স্থান পেয়েছেন।

যে ১০টি শ্রেণিতে ফোর্বস নাম তুলে ধরেছে তার মধ্যে রয়েছে শিল্পকলা, বিনোদন, আর্থিক খাত, বিপণন ও বিজ্ঞাপন, খুচরা বিক্রি ও ইকমার্স, প্রযুক্তি, উৎপাদন, স্বাস্থ্য ইত্যাদি। রাবা খান মনোনয়ন পেয়েছেন গণমাধ্যম, বিপণন ও বিজ্ঞাপন শ্রেণি থেকে। এ শ্রেণিতে তাঁকে ‘ফিচারড অনারি’ হিসেবে উল্লেখ করা হয়।

ইশরাত করিম স্থান পান সোশ্যাল এন্টারপ্রাইজ শ্রেণিতে। আমাল ফাউন্ডেশন এখন ৫২ হাজার মানুষের সঙ্গে কাজ করছে বলে উল্লেখ্য করা হয় ফোর্বসের ওয়েবসাইটে।
ফোর্বস নিয়মিত বিশ্বের বিভিন্ন অঞ্চলের ধনী, প্রভাবশালী, অনুপ্রেরণাদায়ী ব্যক্তিত্ব ও উদ্যোক্তার তালিকা প্রকাশ করে। এ নিয়ে তারা পঞ্চমবারের মতো ‘৩০ আন্ডার ৩০ এশিয়া’ তালিকা প্রকাশ করল।
এ তালিকায় প্রতিবেশীদের মধ্যে ভারতের ৬৯ জন, পাকিস্তানের ৫ জন, নেপালের ৩ জন ও মালয়েশিয়ার ১২ জন রয়েছেন।

খবরটি শেয়ার করুন...

Comments are closed.




© All rights reserved © 2018-20 boguratribune.com
Desing & Developed BY ThemesBazar.Com