করোনায় শতভাগ সফল এন্টিবডি আবিষ্কারের দাবি

করোনায় শতভাগ সফল এন্টিবডি আবিষ্কারের দাবি

এন্টিবডি আবিষ্কারের দাবি

সুস্থ মানুষের শরীরে করোনা ১০০ ভাগ প্রতিহত করে এমন এন্টিবডি আবিষ্কারের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের বায়োটেক ফার্ম সোরেন্টো থেরাপিউটিকস। ক্যালিফোর্নিয়া ভিত্তিক প্রতিষ্ঠানটির দাবি, চার দিনেই শতভাগ কাজ করবে তাদের আবিষ্কৃত এসটিআই-১৪৯৯ এন্টিবডি।

পরীক্ষায় দেখা গেছে, এই এন্টিবডি মানুষের শরীরে প্রবেশ করানোর পর করোনা সংক্রমণ শতভাগ থামিয়ে দেয়। নিউ ইয়র্কের মাউন্ট সিনাই স্কুল অব মেডিসিনের সহযোগিতায় সরেন্টো একটি ওষুধ তৈরি চেষ্টা করছে। তাতে কতগুলো এন্টিবডির সংমিশ্রণ ঘটানার পরিকল্পনা রয়েছে। এর মধ্যে এসটিআই-১৪৯৯ একটি।

সোরেন্টো এক বিবৃতিতে জানিয়েছে, মাসে যে পরিমাণ এন্টিবডি উৎপাদন করতে পারবে তা টিকা আসার আগেই পর্যাপ্ত আকারে পাওয়া যাবে বলে তাদের আশা। এজন্য তারা যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে জরুরি ভিত্তিতে অনুমোদন চেয়ে আবেদন করেছে। তবে এখন পর্যন্ত কোনো সবুজ সংকেত দেয়া হয় নি তাদের।

ফক্স নিউজকে দেয়া সাক্ষাতকারে সোরেন্টো থেরাপিউটিকসের প্রধান নির্বাহী ড. হেনরি জানান, তাদের এই আবিষ্কারে করোনা মোকাবেলায় সামাজিক দূরত্ব মানার প্রয়োজন নেই। করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিদের রক্তের প্লাজমা গুরুতর আক্রান্তদের ওপর পরীক্ষা চালিয়েছে তারা।

তবে, এই আবিষ্কারে খুব বেশি আশ্বস্ত হতে পারছেন না অনেক চিকিৎসা বিশেষজ্ঞ। আক্রান্ত ব্যক্তির শরীরে এই এন্টিবডি কতক্ষণ কাজ করবে তা নিয়েই শঙ্কা তাদের। এন্টিবডি আবিষ্কারের পাশাপাশি করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের চেষ্টাও চালাচ্ছে এই প্রতিষ্ঠান।

এদিকে, করোনার এন্টিবডির পরিক্ষামূলক প্রয়োগে অ্যাবট ল্যাবরেটোরিসকে অনুমতি দিয়েছে যুক্তরাজ্য।

খবরটি শেয়ার করুন...

Comments are closed.




© All rights reserved © 2018-20 boguratribune.com
Desing & Developed BY ThemesBazar.Com