পাম, ভেজিটেবল, সয়াবিন ও সরিষা তেলে ১৫% ভ্যাট

পাম, ভেজিটেবল, সয়াবিন ও সরিষা তেলে ১৫% ভ্যাট

প্রস্তাবিত বাজেটে ১৫ শতাংশ ভ্যাট বসানো হয়েছে পাম, ভেজিটেবল, সয়াবিন ও সরিষা তেলে। অনলাইন কেনাকাটায় ভ্যাট বসেছে সাড়ে সাত শতাংশ। আড়াই শতাংশ ভ্যাট বাড়ানো হয়েছে দেশি ব্র্যান্ডের কাপড়ে। টন প্রতি রডে ভ্যাট ধরা হয়েছে দুই হাজার টাকা। বেশকিছু সেবায়ও বেড়েছে ভ্যাট।

নিত্য প্রয়োজনীয় পণ্যগুলোর মধ্যে একেবারেই অপরিহার্য সয়াবিন ও সরিষা তেল। এতদিন এসব পণ্যে ভ্যাট ধরা হতো ট্যারিফ মূল্যে। নতুন ভ্যাট আইনে ট্যারিফ সুবিধা বাতিল করায় চার ধরনের ভোজ্য তেলের ওপর ভ্যাট হবে ১৫ শতাংশ। এতে বাড়বে তেলের দাম। আপস

উন্নত বিশ্বের মতো দেশেও বাড়ছে অনলাইনে কেনাকাটা। বাজেটে এর ওপর সাড়ে সাত শতাংশ ভ্যাট বসানোর প্রস্তাব করা হয়েছে। দেশি ব্র্যান্ডের কাপড়ের ওপর ভ্যাট পাঁচ থেকে সাড়ে সাত শতাংশ করা হয়েছে। এতে বাড়বে খরচ। আপস

এতদিন মান ভেদে প্রতিটন রডে ভ্যাট ছিল সাড়ে চারশ থেকে নয়শো টাকা। এবার তা করা হয়েছে দুই হাজার টাকা।

পাঁচ শতাংশ ভ্যাট বসানো হয়েছে এলুমিনিয়াম ও প্লাস্টিকের তৈজসপত্রে। আবারো ইংলিশ মিডিয়াম স্কুলে পাঁচ শতাংশ ভ্যাট বসানোর প্রস্তাব করা হয়েছে। ঘটক ও জ্যোতিষ সেবায় ভ্যাট আরোপ করা হয়েছে ১৫ শতাংশ। আর এসি টেইলারিং সেবায় বেড়েছে ভ্যাট বেড়েছে পাঁচ শতাংশ।

বেশ কিছু সেবায় ভ্যাট কমানোও হয়েছে। সিনেমা হলে, ফিল্ম ডিস্ট্রিবিউশন, ছাপাখানা, মেশিনারিজ মেরামত ও সিকিউরিটি সার্ভিসে ভ্যাট কমানো হয়েছে।

সুপারশপে কেনাকাটায় ভ্যাট আগের মতো পাঁচ শতাংশই রাখা হয়েছে। তবে পাড়া মহল্লার দোকানে কোন ভ্যাট বসানো হয়নি। হোটেল রেস্টুরেন্ট ও ফাস্টফুডের ভ্যাটেও পরিবর্তন নেই। তবে নারী উদ্যোক্তাদের দোকান ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয়া হয়েছে।

খবরটি শেয়ার করুন...

Comments are closed.




© All rights reserved © 2018-20 boguratribune.com
Desing & Developed BY ThemesBazar.Com