দুই সিটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে আদালতের তলব

দুই সিটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে আদালতের তলব

হাইকোর্ট

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে ঢাকার দুই সিটি করপোরেশনের কার্যক্রমে ক্ষুব্ধ হাইকোর্ট। এডিস মশার বিস্তার ঠেকাতে ব্যর্থতার কারণ ব্যাখ্যার জন্য দুই সিটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের বৃহস্পতিবার তলব করেছে আদালত। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর বেঞ্চ সোমবার স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেয়। আদালত বলেছে, পৃথিবীর আর কোথাও মশা মারতে রুল জারি করতে না হলেও বাংলাদেশে তা করতে হচ্ছে।

রাজধানীতে ডেঙ্গুর বিস্তার পৌঁছেছে আতঙ্কের পর্যায়ে। এডিস মশার বিস্তার ঠেকাতে দুই সিটি করপোরেশনের ব্যর্থতা আসছে আলোচনায়। এমন অবস্থায় গত ১৪ জুলাই হাইকোর্ট ২৪ ঘণ্টার মধ্যে ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিস্তার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ঢাকার দুই সিটি করপোরেশনকে নির্দেশ দেয়।

এ বিষয়ে সোমবার আদালতে প্রতিবেদন দেয় দুই সিটি করপোরেশন। এর শুনানিতে আদালত বলেছে, এডিস মশা নিয়ন্ত্রণে দৃশ্যমান পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে সিটি করপোরেশন।

ডেঙ্গু, চিকুনগুনিয়া প্রতিরোধ এবং এডিস মশা নির্মূলে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা হবে না- জানতে চেয়ে এর আগে রুল দিয়েছিলো হাইকোর্ট। উত্তর ও দক্ষিণ ঢাকার মেয়র, নির্বাহী কর্মকর্তা, স্বাস্থ্য সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে ৪ সপ্তাহে রুলের জবাব দিতে হবে।

খবরটি শেয়ার করুন...

Comments are closed.




© All rights reserved © 2018-20 boguratribune.com
Desing & Developed BY ThemesBazar.Com