শিরোনাম :
গন্ধ অনুসন্ধান করিলে প্রতিটি মানুষের পশ্চাদ্দেশেই তাহা পাইবেন বগুড়ায় বিজয় টেলিভিশনের প্রতিনিধি স্বরণের বাড়িতে হামলা ১লাখ সদস্যের মাইলফলক অর্জন করল বগুড়া বিজনেস কেয়ার গ্রুপ চিকিৎসক-পুলিশ বাকবিতণ্ডা: পাল্টাপাল্টি বিবৃতি বগুড়ার ছেলে মার্সিডিজ বেঞ্জ এর কর্মকর্তা বগুড়ায় ৫ দফা দাবিতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান তৃতীয় শ্রেণী কর্মচারী পরিষদের মানববন্ধন বগুড়ার মাদ্রাসায় ছাত্রের ওপর মধ্যযুগীয় কায়দায় নির্যাতন বগুড়ার হোটেল মম ইন ও নাজ গার্ডেন’কে ৮লক্ষ টাকা অর্থদন্ড ভ্রমোদিনী নাদিয়া : পৃথিবী দেখা হোক নির্বিঘ্নে এবং নির্ভয়ে প্রধানমন্ত্রীকে দিয়ে ভ্যাকসিন প্রয়োগ শুরু হলে জনগণ আগ্রহী হবে: জাফরুল্লাহ
গন্ধ অনুসন্ধান করিলে প্রতিটি মানুষের পশ্চাদ্দেশেই তাহা পাইবেন

গন্ধ অনুসন্ধান করিলে প্রতিটি মানুষের পশ্চাদ্দেশেই তাহা পাইবেন

নাভিদ ইবনে সাজিদ নির্জন

বেকুব তীব্রভূমে যখন সদর্পে অবস্থান করিতেছিলাম, তখন নিখুঁত মনুষ্য সন্ধান করিয়া বেড়াইবার আফিম আমার নেত্রে ধরিয়াছিল। ফরাসি সাহিত্যের অন্যতম কবি শার্ল বোদলেয়ারের কবিতায় বেগানা পুরুষকে জিজ্ঞাসা করা হইয়াছিল তিনি সৌন্দর্য চাহেন কি না। তাহার জবাব দিলেন ‘সানন্দে চাই তাহারে, তিনি তো দেবি, থাকেন স্বর্গে’
উক্ত কবিতা আমি তাবৎ একাগ্রতা লাইয়া পাঠ করিয়া বুঝিয়াছি পৃথিবীতে কিছুই নিখুঁত নহে। বেগানা ব্যক্তি সৌন্দর্য চাহেন কিন্তু তিনি ইহাও জানিয়াছেন সৌন্দর্য আমি প্রত্যাশা করি বটে, কিন্তু আমি তাহাকে পাইব কোথায়! সৌন্দর্য, রূপ, ঐশ্বর্য সকলেই তো দেবী, শুধুমাত্র স্বর্গে তাঁহার অবস্থান। মানুষ সেই সৌন্দর্যকে আপন করিতে কিম্বা তাঁহার সুডৌল আকৃতির স্তন ছানিবার লিপ্সা লইয়া স্বর্গের সীমানা পর্যন্ত পৌঁছাইবে এহেন সাধ্য তো তাহার নাই।

আপনি যদি মনস্থির করিয়া থাকেন যে আপনি কাহারো মাঝে গন্ধ খুঁজিয়া বাহির করিবেন, কেবলই গন্ধ অনুসন্ধান করা আপনার উদ্দেশ্য হইয়া থাকিলে আয়াসে তাহা প্রাপ্ত হইবে আপনার নাসিকা। প্রতিটি মানুষের পশ্চাদ্দেশেই গন্ধ রয়েছে। গন্ধ লইয়া হুল্লোড় করিয়া যোগ্যতা পরিমাপের বাটখাড়ায় তুলিলে উক্ত মানদণ্ডে জগতের সকল প্রাণী বাদ যাইবে কি না আমি নিশ্চিত নই, তবে উক্ত দাঁড়িপাল্লায় জগতের সকল মানুষ যে বাদ পরিবে ইহাতে আমার বিন্দুমাত্র সন্দেহ নাই।
বেকুব তীব্রভূমে পদ পিছলাইয়া তোয়ধিপৃষ্ঠে পতিত হইলে ঝক্কিকে আমার শিরঃস্থিত মজ্জা ঈষৎ জাগ্রত হইবার পর জানিলাম নেত্র বুঝিয়া নিঁখুত বলিবার সুযোগ কাহারও আয়ত্তে নাই।

মানুষ নিখুঁত নহে, তবুও নিখুঁত খুজিবার প্রয়াস ঘটিয়া থাকে‌। আমি বলিতেছি যে, কেহ পরিগাণনিক স্তরচিত্রণ কল লইয়া বিচরণ করেন না যে তিনি কাহারো অভ্যন্তরীণ রূপ দেখিতে পাইবেন। আমি অভ্যন্তরীণ রূপ খুঁজিবার কথা বলিতেছি না। মর্তে কিয়ৎ রূপ থাকিলে বাজার দর বাড়িয়া যায়, আদিকাল হইতেই এমন ঘটিতেছে। সচরাচর দামদর করিয়া সস্তা মূল্যে পণ্য ক্রয় করিতে পারিলে আপনাকে বিজয়ী ভাবিয়া পুলক জাগিলেও কতিপয় যৌনক্রিয়ার ক্ষেত্রে অধীক দরের পণ্য মনোনয়ন করার পদ্ধতিই জনসাধারণ্যে বিদ্যমান। উক্ত পণ্য মূলত পণ্য নহে, তাহাকে পণ্য ভাবিয়া থাকেন যাহারা, জ্ঞাণের বিকাশ ঘটে নাই বলিয়াই উহারা এহেন ধারণা করেন। আর উক্ত মূল্য পয়সার নহে, ইহা ভিন্ন মুদ্রায় পরিশোধ হয়।

আমার অন্তবক্তব্য হইল, কোনো মানুষ‌ই নিখুঁত নহে। প্রত্যেক মানুষের পশ্চাৎ দেশই গন্ধ ধারণ করে, অন্যান্য প্রাতিস্বিক দেহাংশের কথা আজ নাইবা ধরিলাম। তাই আর নূতন করিয়া গন্ধ না খুঁজিয়া ভালো কিছু খুঁজিবার প্রয়াস করিলে বোধ করি মন্দ হইবে না। সকলের কল্যাণ হোক।


নাভিদ ইবনে সাজিদ নির্জন
প্রধান সম্পাদক, বগুড়া ট্রিবিউন
২৮ আষাঢ় ১৪২৮ । ১২ জুলাই ২০২১ । বগুড়া
navidnirjon@gmail.com

খবরটি শেয়ার করুন...

Comments are closed.




© All rights reserved © 2018-20 boguratribune.com
Desing & Developed BY ThemesBazar.Com